শীতে বাইক্কা বিল

শীতে বাইক্কা বিল

যেখানে শীত এলেই হাজারও পাখি ভিড় করে। প্রতিদিন রঙ-বেরঙের পাখিরা ডাকে চেনা-অচেনা সুরে। নানান প্রজাতির পাখি আর মাছের অভয়ারণ্য। তেমনি এক স্থান বাইক্কা বিল।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে অবস্থিত বাইক্কা বিলের পর্যটক ছাউনিতে। পাখির কিচিরমিচির কলতান আর পরিযায়ী পাখিদের আনাগোনায় মন ভরিয়ে দেয়।

অদূরের ওয়াচ টাওয়ার,নৌকা,পিচং বনের ঝাড় আপনাকে হাতছানি দিয়ে ডাকবে সব সুন্দর যেন । সব সুন্দর যেন এখানে জমা হয়েছে ।

নানান প্রজাতির পাখি আর মাছের অভয়ারণ্য প্রায় একশত হেক্টর আয়তনের জলাভূমি জুড়ে এ বাইক্কা বিল। এ বিলে রয়েছে প্রায় ৯৮ প্রজাতির মাছ ও ১৬০ প্রজাতির পাখি। বাইক্কা বিলের পাখি বৈচিত্র্যের যেন শেষ নেই।

২০০৩ সালে এই বিলকে মাছের অভয়াশ্রম ঘোষণা করা হয়। শুধু মাছই নয়, নানান রকম দেশি আর পরিযায়ী পাখিরও অভয়াশ্রম এই বিল।

যেভাবে যাবেন : ঢাকা থেকে সড়ক পথে যেতে পারেন। সড়ক পথে যেতে হলে আপনাকে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, এনা পরিবহন, সিলেট এক্সপ্রেস ইত্যাদি পরিবহন ব্যবহার করতে হবে। রেলপথে যেতে হলে আপনাকে যেতে ঢাকার কমলাপুরে।

Trippin> Home pickup&Drop এর মাধ্যমে আপনি সকল পরিবহন সুবিধা নিতে পারেন,trippin এর মাধ্যমে আপনি ️বাস,ট্রেন ,বিমানের টিকেট সংগ্রহ করতে পারবেন

বাসে অথবা রেলে করে আপনাকে নামতে হবে শ্রীমঙ্গল। যাতায়াতে সরাসরি কোনো পরিবহন নেই। তাই এখান থেকে সারাদিনের জন্য আপনাকে ভাড়া করতে হবে সিএনজি চালিত অটোরিকশা, জিপ অথবা মাইক্রোবাস।

থাকার জায়গা : রাতে থাকার জন্য শ্রীমঙ্গল শহরে বেশ কিছু হোটেল মোটেল রয়েছে। পছন্দের হোটেলে আগে থেকে www.trippin.com.bd এর মাধ্যমে অনলাইনে আপনার প্রয়োজন ও সামর্থ অনুযায়ী হোটেলের রুম বুকিং দিয়ে রাখতে পারবেন।

এছাড়াও প্রয়োজনে কল করতে পারেন ☎09613 111555

Posted in General.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *